তীব্র গরমে রাজধানীতে বেড়েই চলছে ডায়রিয়ার প্রকোপ। রোগীর ভিড় সামলাতে হিমশিম খাচ্ছে রাজধানীর আইসিডিডিআর,বি কলেরা হাসপাতাল কর্তৃপক্ষ। রোগীর সংকুলান করতে না পেরে এতদিন হাসপাতালের বাইরে তাঁবু টানিয়ে চিকিৎসা দেয়া হচ্ছিল অনেককেই। গত শুক্রবার (১ এপ্রিল) থেকে তাতেও সামাল দেয়া সম্ভব যাচ্ছিল না।

এরপর প্রতিষ্ঠানটির ভেতরে সংরক্ষিত একটি এলাকায় তাঁবু টানিয়ে রোগী চিকিৎসাকেন্দ্র সম্প্রসারণ করা হয়। সেখানেও তিল ধারণের ঠাঁই নেই। কোথা থেকে আসছে এত রোগী- এমন প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে হাসপাতালে এক ঘণ্টা অবস্থানকালে রোগীর অন্তত ১০ স্বজনের সঙ্গে কথা বলা হয়। তাদের ৭ জন যাত্রাবাড়ী এলাকার এবং দু’জন দক্ষিণখান ও একজন বাসাবো এলাকার বাসিন্দা।

এই চিত্র তুলে ধরে আইসিডিডিআর,বি কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে জানা যায়, তাদের হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের মধ্যে যাত্রাবাড়ী এলাকার মানুষ বেশি। এরপর দক্ষিণখান, বাসাবো, কদমতলী ও মোহাম্মদপুর এলাকার রোগী রয়েছে।’

এর বাইরে রাজধানীর সায়েদাবাদ, শনিরআখড়া, কামরাঙ্গীরচর, মিরপুর, বাড্ডা, উত্তরখান, উত্তরা ও রাজধানীর পার্শ্ববর্তী নারায়ণগঞ্জ, গাজীপুর, কেরানীগঞ্জ এলাকা থেকেও রোগী আসছে। আইসিডিডিআর,বিতে ১৬ মার্চ থেকে ২ এপ্রিল বিকেল ৪টা পর্যন্ত ১৯ দিনে ২১ হাজার ৩ জন রোগী ভর্তি হয়েছে। প্রতিদিন গড়ে ভর্তি হয়েছেন ১ হাজার ১৬৭ জন রোগী।